ব্ল্যাক হোল কী?

 



একটি ব্ল্যাকহোল হ’ল স্থানের এমন এক স্থান যেখানে মাধ্যাকর্ষণ এতটাই টানেন যে এমনকি আলোও বেরোতে পারে না। মাধ্যাকর্ষণটি এতটাই শক্তিশালী যেহেতু পদার্থটি একটি ছোট জায়গাতে চেপে গেছে। কোনও তারকা মারা যাওয়ার সময় এটি ঘটতে পারে।

কোনও আলো বেরোতে না পারায়, মানুষ ব্ল্যাকহোলগুলি দেখতে পাবে না। তারা অদৃশ্য হয়। বিশেষ সরঞ্জাম সহ স্পেস টেলিস্কোপগুলি ব্ল্যাক হোলগুলি সন্ধান করতে সহায়তা করে। বিশেষ সরঞ্জামগুলি দেখতে পাচ্ছে যে কালো গহ্বরের খুব কাছাকাছি থাকা তারাগুলি কীভাবে অন্যান্য তারার চেয়ে আলাদাভাবে কাজ করে।

ব্ল্যাক হোল কত বড়?
ব্ল্যাক হোল বড় বা ছোট হতে পারে। বিজ্ঞানীরা মনে করেন যে ক্ষুদ্রতম ব্ল্যাক হোলগুলি কেবল একটি পরমাণুর মতোই ছোট। এই ব্ল্যাক হোলগুলি খুব ক্ষুদ্র তবে একটি বিশাল পর্বতের ভর রয়েছে। ভর হ’ল পদার্থের পরিমাণ বা “স্টাফ” an

অন্য ধরণের ব্ল্যাকহোলকে “স্টার্লার” বলা হয়। এর ভর সূর্যের ভর থেকে 20 গুণ বেশি হতে পারে। পৃথিবীর ছায়াপথে অনেকগুলি নক্ষত্রের বৃহত ব্ল্যাক হোল থাকতে পারে। পৃথিবীর ছায়াপথকে মিল্কিওয়ে বলা হয়।

বৃহত্তম ব্ল্যাক হোলকে “সুপারম্যাসিভ” বলা হয়। এই ব্ল্যাক হোলগুলি একসাথে 1 মিলিয়নেরও বেশি রোদে ভর করে। বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে প্রতিটি বড় ছায়াপথের কেন্দ্রস্থলে একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল থাকে। মিল্কিওয়ে ছায়াপথের কেন্দ্রস্থ সুপারম্যাসিভ ব্ল্যাকহোলকে ধনু এ বলা হয় এটির ভর প্রায় 4 মিলিয়ন সূর্যের সমান এবং এটি একটি খুব বড় বলের ভিতরে ফিট হতে পারে যা কয়েক মিলিয়ন আর্থথ ধরে রাখতে পারে।

ব্ল্যাক হোলস কীভাবে গঠন করে?
বিজ্ঞানীরা মনে করেন মহাবিশ্ব শুরু হওয়ার সাথে সাথে সবচেয়ে ছোট ব্ল্যাক হোলগুলি তৈরি হয়েছিল।

স্টার্লার ব্ল্যাক হোলগুলি তৈরি করা হয় যখন খুব বড় নক্ষত্রের কেন্দ্রটি নিজেই পড়ে যায় বা পড়ে যায়। এটি যখন ঘটে তখন এটি সুপারনোভার কারণ হয়। সুপারনোভা একটি বিস্ফোরিত নক্ষত্র যা তারার অংশটিকে মহাকাশে বিস্ফোরিত করে।

যদি ব্ল্যাক হোলগুলি “কালো” থাকে তবে বিজ্ঞানীরা কীভাবে জানেন যে তারা রয়েছে?
একটি কৃষ্ণগহ্বর দেখা যায় না কারণ শক্তিশালী মাধ্যাকর্ষণ সমস্ত আলোককে ব্ল্যাকহোলের মাঝখানে টেনে নেয়। তবে বিজ্ঞানীরা দেখতে পাচ্ছেন যে শক্তিশালী মাধ্যাকর্ষণ কীভাবে ব্ল্যাকহোলের চারপাশে তারা এবং গ্যাসকে প্রভাবিত করে। বিজ্ঞানীরা তারা ব্ল্যাকহোল ঘুরে, অথবা প্রদক্ষিণ করছে কিনা তা জানতে তারাগুলি অধ্যয়ন করতে পারেন।

যখন একটি ব্ল্যাকহোল এবং একটি তারা এক সাথে ঘনিষ্ঠ হয়, তখন উচ্চ-শক্তি আলো তৈরি হয়। এ জাতীয় আলো মানব চোখে দেখা যায় না। বিজ্ঞানীরা উচ্চ-শক্তির আলো দেখতে মহাকাশে উপগ্রহ এবং দূরবীন ব্যবহার করেন।

একটি কালো হোল পৃথিবী ধ্বংস করতে পারে?
নক্ষত্র, চাঁদ এবং গ্রহগুলি খাওয়ার জায়গায় ব্ল্যাক হোলগুলি ঘুরতে যায় না। পৃথিবী কোনও কৃষ্ণগহ্বরে পড়বে না কারণ কোনও ব্লাকহোল পৃথিবীর সৌরজগতের পক্ষে এটি করার মতো পর্যাপ্ত নয়।

এমনকি যদি একটি কৃষ্ণগহ্বর সূর্যের সমান পরিমাণ সূর্যের স্থান গ্রহণ করে, পৃথিবী এখনও পড়বে না The ব্ল্যাকহোলটি সূর্যের মতো একই মাধ্যাকর্ষণ। পৃথিবী এবং অন্যান্য গ্রহগুলি সূর্যকে প্রদক্ষিণ করার সাথে সাথে ব্ল্যাকহোলকে প্রদক্ষিণ করবে।

সূর্য কখনই ব্ল্যাকহোলে পরিণত হবে না। ব্ল্যাকহোল তৈরির জন্য সূর্য কোনও বড় পর্যাপ্ত তারকা নয়।
বিজ্ঞানীরা মনে করেন সুপারম্যাসিভ ব্ল্যাক হোলগুলি যেমন ছায়াপথের মধ্যে রয়েছে তেমনই তৈরি হয়েছিল।

Post a Comment (0)
Previous Post Next Post